Sunday, March 13, 2016


                মা-বোনের-গুদের-গন্ধ


মা’র যখন বিয়ে হয়ে তখন আমি সপ্তম শ্রেণির ছাত্রী। মা’র সাথে সাথেই নতুন বাবার বাড়িতে এলাম। জানালার ফাঁকা দিয়ে মায়ের বধূবেস দেখলাম। মা’কে ঠিক নতুন বৌয়ের মত লাগল না। তবু মা নতুন বউ। মা বাবার সাথে ঢাকা এলাম। বেশ ভালোই লাগল। বাবা আমাকে বেশ আদর করে। যা চাই তাই দেয়। এমন বাবাকে কে না পছন্দ করে। বাবা যেন এমনিই দরকার।
আমি অষ্টম শ্রেণি পার হয়ে নবম শ্রেণির ছাত্রী। বাবা যেন বেশি খুশি হলো। আমাকে অনেক জায়গায় নিয়ে গেল। বাবার সাথে আমি যেন অনেক দূরে পাড়ি জমালাম। আজ এখানেতো কাল সেখানে ঘুরতে থাকলাম। মা মাঝে মাঝে আমার প্রতি কুদৃষ্টিতে তাকায়। বুঝলাম আমার প্রতি বাবার এতো আদর মা’র সহ্য হচ্ছে না। মা’কে আমি তেমন পাত্তাই দিলাম না। বাবাতো আমার কথাই শোনে। বাবাকে যেন মনের অজান্তেই একটু বেশি সময় দিতে থাকলাম। বাবা তার ডিউটির পর আমাকে ছাড়া আর কিছুই বোঝে না। আমার আব্দারগুলো বাবার কাছে যেন মহান কাজ বলে মনে হলো। বাবার প্রতি আমিও একটু দুর্বল হয়ে পরলাম। বাবা সকালে ডিউটিতে যাবার আগে আমাকে ডেকে আমার কি দরকার তাই শুনে যেত।
মা বলল, আমাকে হোস্টেলে রেখে দেবে। বাবা সে কথা কানেই তুললেন না। উনি বললেন, “নূপুরের প্রতি আমার একটা দায়িত্ব আছে। ওকে হোস্টেলে রাখলে ওর পড়াশুনা চাঙ্গে উঠবে। ওকে একটু ভালোভাবে পড়াশুনার সুযোগ দাও।”
আমিও বাবার সাথে একমত। এস.এস.সি. পাস করলাম। বাবা খুব খুশি হলো। আমাকে ভালো কলেজে ভর্তির জন্য অনেক চেষ্টা করল। কিন্তু আমি ভর্তি পরীক্ষায় ভালো করতে পারলাম না। উনি আমাকে ভালোমত বুঝাল। এইচ.এস.সি.তে ভালো রেজাল্ট করে অনার্সে ভর্তি হতে। সব কিছু ভাগ্য বলে মেনে নিলাম। কেবল বাবাই আমাকে সঙ্গ দিত মা দূরে দূরে থাকতো।
বাবা একদিন উনার এক বন্ধুর বাসায় নিয়ে গেল। তাদের সাথে বেশ করে মজা করলাম। হঠাৎ একটা ফোন পেয়ে বাবা বাইরে এলেন। কিছুক্ষণ পর উনার বন্ধুও চলে গেলেন। এখন বাসায় উনার স্ত্রী আর আমি। তিনি বললেন, “নূপুর, আমি একটু বাইরে যাব। আমার এক বয় ফ্রেণ্ড আসবে। দু’বছর দেখা হয় না। তোমার আঙ্কেল এলে বলবে, এইমাত্র বের হয়েছি।”
রাত নয়টার সময় বাবা এলেন। উনি খুব হাশি খুশি। জিজ্ঞেস করলাম উনার প্রমোশন হয়েছে না-কি। উনি বললেন তার চেয়েও বেশি কিছু হয়েছে। প্রতি দিনের মত উনার পাশে বসলাম। উনি আমাকে প্রতিদিনের মত করে জড়িয়ে ধরল। কিন্তু আজকে উনার হাতটা বেশ শক্ত বলে মনে হলো। নিজেকে ছাড়িয়ে নিতে চেষ্টা করলাম। পারলাম না।
কোনক্রমে একটু ছাড়া পেলাম। আমার নিঃশ্বাস বেড়ে গেছে। বুক ধুক ধুক করছে। বাবার মুখের হাসি তখনও কমেনি। দরজায় কপাট শক্ত করে লাগিয়ে দিল। আমি নিরুপায়।
জীবনটাকে দুর্বিসহ লাগল। আত্মহত্যা করতে চাইলাম। মৃত্যু যেন আমাকে ভয় পেল। রাত সাড়ে এগারটার সময় বাসায় ফিরলাম। এ এমন একটা ঘটনা মা’কেও বললাম না। কিন্তু কিভাবে যেন মা টের পেয়ে গেল। বুঝলাম, মেয়ের মন মা জানে সমস্ত বোঝার ভান করে না।
সকাল পর্যন্ত প্রকৃত ঘটনা প্রকাশ পেয়ে গেল। আমি বাদী হয়ে এস আই মাহফুজুর রহমানের ( সিরাজদি খান, মুন্সিগঞ্জ) নামে নারী নির্যাতন মামলা করলাম। সাথে সহযোগিতা করার জন্য উনার বন্ধু এবং বন্ধুর স্ত্রীকেও ছাড়লাম না।
এরপর দিনগুলো মন্দ কাটতে লাগল। বড় অসহায় হয়ে পড়লাম। নারীর যৌবনের শত্রু বন্ধু অপেক্ষা অনেক বেশি। এর পর আমার যেখানে অবস্থান। মা আমাকে অনেক বুঝালো। কিন্তু দেহের দিকে তাকালে মনে হলো এ একটি ভাঙ্গা আয়না। ভাঙ্গা আয়না মুখ সমান দেখা যায় না। বিচ্ছিরি রকমের একটা চেহারা ভেসে আসে।
মোঃ মাহফুজুর রহমানের সাথে অনেক দিন দেখা হলো না পরিবারের অবস্থান ভেঙ্গে পড়ল। মাও নিরুপায় হলো। হঠাৎ ঝড়ের মত একদিন উনি বাসায় এলেন। আমার কাছে হাত জোড় করে ক্ষমা চাইলেন। আমি পুরানো কথা মনে করে শুধু কাঁদলাম।
এরপর থেকে উনি বাসায় আসতে লাগল। আমার সাথে ব্যবহারের একটু পরিবর্তন করল। এবার উনি প্রেমের প্রস্তাব দিলেন। বলল, “ভেবে দেখ, যা হয়ে গেছে তা পরিবর্তন করার নয়। তুমি রাজি থাকলে তোমার মাকে তালাক দিয়ে তোমাকে নিয়ে আবার আমরা নতুন সংসার গড়ব। প্লিজ, তুমি রাজি হয়ে যাও।”
মা’র কথা ভাবলাম তিনি কোথায় যাবে। আমি মা’র আশ্রয়ে থাকলেও মা তখন আমার সামনে মুখ দেখাবে না। কি হবে তার জীবনের উপায়। এদিকে আমার জীবনে যা ঘটে গেছে তাতে এটি খুব খারাপ না। আমার জীবনের কলঙ্কের অবসান ঘটবে।
অনেক দিন ভাবলাম। এদিকে উনিও বার বার আমাকে এই একই কথা মনে করিয়ে দিতে থাকল। আমার মনটা পিষিয়ে তুলল। মা’র কথা ভুলে নিজেকে নিয়ে ভাবতে থাকলাম। বিয়েতে রাজি হলাম। ১লা জানুয়ারি ২০১০ইং আমি আমার মায়ের স্বামীকে স্বামী রূপে বরণ করলাম। আমার তালাক প্রাপ্ত মা (বিলকিস বেগম) আমার স্বামীর উপর মামলা করল। আমি মা’র উপর প্রতি হিংসা পরায়ণ হয়ে উঠলাম। আমি আমার স্বামীকে নিয়ে আমার দায়ের করা মামলা প্রত্যাহারের জন্য কোর্টে গেলাম। কোর্ট জামিনের কারণ জানতে চাইল। কারণ খুলে বললাম। কোর্ট তার জামিনের না মঞ্জুর করল।

আমার মনে হলো আমি সব হারালাম। মায়ের শত্রু হলাম। সবার কাছে কলঙ্ক ঢাকার জন্য আরো বড় কলঙ্ক মাথায় নিলাম। আমার মাথা ভারি হয়ে উঠল। মা’র কাছে ক্ষমা চাওয়া ন

No comments:

Post a Comment